আয়কর মেলা ২০২০ সালের মতো ২০২১ সালেও হচ্ছে না

19th Oct, 2021

আয়কর মেলা ২০২০ সালের মতো ২০২১ সালেও হচ্ছে না

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে জানানো হয়েছে এবারও কর মেলা হবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে জানানো হয়েছে এবারও কর মেলা হবে না। তাতে ফেরদৌস ইফতেখারদের মতো করদাতাদের মনের কোণে ভোগান্তির দুশ্চিন্তা দেখা দিয়েছে। ফেরদৌস ইফতেখার বলেন, কর মেলায় রিটার্ন দিলে কোনো ঝামেলা হয় না। বিনা পয়সায় রিটার্ন দেওয়া যায়। কিন্তু কর কার্যালয়ে রিটার্ন দিতে গেলে ভোগান্তির শঙ্কা থাকে। কর মেলায় নজরদারি থাকে বলে হয়রানির সুযোগ কম থাকে।

২০১০ সাল থেকে প্রতিবছর কর মেলা আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে এই কর মেলা সাধারণ করদাতাদের কাছে বেশ জনপ্রিয় হয়েছে। করদাতারা নিজ নিজ কর অঞ্চলে গিয়ে রিটার্ন দিতে পারবেন। সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে।

কর মেলা না হলেও করদাতারা যাতে প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ পান, সে জন্য সম্প্রতি কর অঞ্চলগুলোকে নির্দেশ দেয় এনবিআর। একাধিক কর অঞ্চলের কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা কর অঞ্চলে উৎসবের আমেজ তৈরির প্রস্তুতি নিচ্ছেন। নভেম্বর মাসের শেষ দুই সপ্তাহ প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হবে। তবে ব্যাংকের বুথের ব্যবস্থা থাকবে না বলে জানিয়েছেন একাধিক কর কর্মকর্তা। শুধু রিটার্ন জমা করতে পারবেন করদাতারা।

সাধারণত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজধানী ঢাকা, বিভাগ, জেলা, উপজেলাসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করা হয়ে থাকে। দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই করদাতাদের জন্য এ ধরনের কর মেলার আয়োজন করা হয়।

Share This Article: