টিআইএনের বিপরীতে কর সমন্বয় হবে

29th Aug, 2021

টিআইএনের বিপরীতে কর সমন্বয় হবে

আগামী (২০২১-২২) অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে প্রচলিত নিয়মে আংশিক পরিবর্তন আনা হয়েছে।

আগামী (২০২১-২২) অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে প্রচলিত নিয়মে আংশিক পরিবর্তন আনা হয়েছে। নতুন আইন কার্যকর হলে আগামী জুলাই থেকে লাখ টাকার সঞ্চয়পত্র কিনলে আয়কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে টিনের বিপরীতে গ্রাহক সঞ্চয়পত্রের মুনাফা থেকে যে পরিমাণ আয়কর দেবেন তা মোট আয়করের সঙ্গে সমন্বয় করা যাবে। সঞ্চয় অধিদপ্তরের সঞ্চয়পত্র বিধিমালা অনুযায়ী, এক লাখ টাকার সঞ্চয়পত্র কিনলেই টিআইএন জমা দেওয়ার বিধান রয়েছে। এর কম টাকার কিনলে কোনো টিআইএন লাগবে না। তবে সঞ্চয়পত্রের সব ফরমে টিআইএন নম্বর উল্লেখ করার জন্য আলাদা একটি ঘর রয়েছে।

এক লাখ টাকার কম সঞ্চয়পত্র কেনার সময় টিআইএন না দিলে এর মুনাফার বিপরীত দেওয়া কর গ্রাহকের মোট করের সঙ্গে সমন্বয় করা যাবে না। তবে ক্ষেত্রে টিআইএন দিলে সঞ্চয়পত্রের মুনাফার বিপরীতে দেওয়া কর গ্রাহকের মোট করের সঙ্গে সমন্বয় করা যাবে। সব ধরনের সঞ্চয়পত্রের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হয়।

সঞ্চয় অধিদপ্তর সূত্রে জানা গেছে, লাখ টাকার সঞ্চয়পত্রের মুনাফার বিপরীতে শতাংশ এবং এর বেশি থাকলে সেই মুনাফার ওপর ১০ শতাংশ উৎসে কর দিতে হবে। পরিবার পেনশনার সঞ্চয়পত্র ব্যাংকে বন্ধক রেখে কোনো ঋণ নেওয়া যাবে না। একই সঙ্গে এগুলো কোনো প্রতিষ্ঠানে জামানত হিসাবেও বন্ধক রাখা যাবে না। তিন বছর মেয়াদি তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র একক নামে ৩০ লাখ যৌথ নামে ৬০ লাখ টাকা কেনা যাবে। সর্বনিম্ন লাখ টাকার কিনতে হবে। এতে প্রথম বছরে ১০ শতাংশ, দ্বিতীয় বছরে সাড়ে ১০ শতাংশ এবং তৃতীয় বছরে ১১ দশমিক ০৪ শতাংশ মুনাফা দেওয়া হয়।

সূত্র জানায়, বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র একক নামে ৩০ লাখ যৌথ নামে ৬০ লাখ টাকার কেনা যায়। সর্বনিম্ন হাজার টাকার কেনা যায়। তবে সর্বনিম্ন ১০ টাকার কেনার বিধান থাকলেও হাজার টাকার নিচে বিক্রি হয় না। মেয়াদ শেষে ১১ দশমকি ২৮ শতাংশ মুনাফা দেওয়া হয়। তবে আগে ভাঙালে কম মুনাফা দেওয়া হয়। কেবল এটিই বিভিন্ন প্রতিষ্ঠান কর্মীদের প্রভিডেন্ড ফান্ডের অর্থে কিনতে পারে। প্রতিষ্ঠানের সঞ্চয়পত্র কিনতে হবে শুধু সঞ্চয় ব্যুরোর অফিস থেকে। ব্যাংক বা ডাকঘর থেকে প্রতিষ্ঠানের নামে সঞ্চয়পত্র কেনা যাবে না। প্রতিষ্ঠানের নামে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নেই।

বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্র সর্বনিম্ন ১০ হাজার টাকায় কেনা যায়। যে কোনো নারী, ৬৫ বছরের বেশি যে কোনো পুরুষ সব ধরনের প্রতিবন্ধীরা এটি কিনতে পারেন। মুনাফার হার ১১ দশমিক ৫২ শতাশ। একক নামে ৪৫ লাখ টাকা কেনা যাবে। বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্র সর্বনিম্ন ৫০ হাজার টাকার কেনা যাবে। একক নামে কেনার সর্বোচ্চ সীমা ৫০ লাখ টাকা। মুনাফার হার ১১ দশমিক ৭৬ শতাংশ। এটি কেবল অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তারা কিনতে পারবেন। ডাকঘর সঞ্চয় ব্যাংকের সাধারণ হিসাবে মুনাফা সাড়ে শতাংশ। একক নামে সর্বোচ্চ ১০ লাখ যৌথ নামে সর্বোচ্চ ২০ লাখ টাকা কেনা যাবে। তিন বছর মেয়াদি হিসাবে মুনাফা ১১ দশমিক ২৮ শতাংশ। একক নামে সর্বোচ্চ ১০ লাখ যৌথ নামে সর্বোচ্চ ২০ লাখ টাকা কেনা যায়।

Share This Article: